বিয়ে ! অতঃপর কিছু ভুল ধারনা।

বিয়ে ! অতঃপর কিছু ভুল ধারনা।

সংসার_সমাচার

প্রিয় আমার বোনেরা, আল্লাহ পাক আমাদের সামাজিক জীব এ পরিনত করেছেন। আমরা দল বেধে সমাজে বসবাস করি। সমাজের নিয়ম নীতি মেনে চলি। আর না চললে তাকে অসামাজিক বলে আখ্যা দেই।

            সমাজ কিন্তু পরিবার নিয়েই গড়ে ওঠে। পরিবারে মা -বা , ভাই - বোন, চাচা- চাচী, দুলাভাই- ভাবী আরো অনেকেই থাকতে পারে।
          ও আমার আপারা তোমার ঘরে একটা মেয়ে তোমার ভাইয়ের হাত ধরে আসে। কোন ভরসায়? শুধু আপনার ভাইয়ের ভরসায়? নাগো বোন, আপনার বাবা মা তথাপি আপনাদের পরিবারের সবার ভরসায়।
                 একটা মেয়ের যখন বিয়ে হয় তখন কাজী সাহেব স্পস্ট জানিয়ে দেন আমুক লোকের ছেলের সাথে তোমার বিয়ে দেয়া হচ্ছে। সেই মেয়েটি তখন থেকেই মনে মনে তার হবু শ্বশুর বাড়ি সম্পর্কে একটা ভাল/মন্দ ধারনা রাখে।

আমাদের সামাজিক প্রেক্ষাপট হয়ে গেছে শ্বশুড় বাড়ি , বদের হাড়ি :/

#শ্বশুড়_বাড়ি হুম।

      প্রিয় বোন শ্বশুড় বাড়ি কি সেটা যেখানে বিয়ে হওয়ার পরে আপনি স্বামীর হাত ধরে উঠবেন ? নাকি আপনার ভাইয়ের হাত ধরে যে মেয়ে আপনার পরিবারে উঠবে সেটা?
       ভেবেছেন? ভাবুন না একটু :/ 

     আমার মতে সবার পরিবারই একটা শ্বশুড় বাড়ি। যদি তাই হয় তাহলে তো শ্বশুড় বাড়ি খারাপ না। আপনি যদি আপনার মনের ভালবাসা দিয়ে আপনার নিজের পরিবার কে ভালবাসেন, তবে আপনার পরিবারে আসা সেই মেয়েটিকেও আগলে রাখুন পরম মমতায়,যত্নে । যেভাবে আগলে রাখেন আপনার নিজের পরিবার নামক শ্বশুড় বাড়ির সবাইকে। পরিবর্তনের শুরুটা আপনি করে দিন না। তাহলে তো আর শ্বশুড় বাড়ি নিয়ে ভয় পাওয়ার কিছু থাকবে না।
               ভালবাসা তো এককেন্দ্রিক নয়। মানে আপনি যদি আপনার স্বামীকে ভালবাসেন তবে আপনার স্বামী যাকে/যাদের ভালবাসেন, স্নেহ করেন তাদের সবাইকেই আপনি ভালবাসবেন। তাহলেই পরিপুর্নতা পাবে আপনার ভালবাসা।

আমি তোমাকে অনেক ভালবাসি বলাটা তখনই স্বার্থকতা পাবেন যখন আপনার মনের মানুষটির সকল কিছুকে ভালবাসবেন ।
  একবার ভাবুন তো আপনার ভাইয়ের বউটি যদি আপনাকে বোনের চোখে দেখেন, আপনার বাবা মাকে নিজের মায়ের মত সন্মান করতে পারে তবে আপনি কেন আপনার ভাবীকে অন্য ঘরের মেয়ে বলবেন?
    সামাজিক জীব হিসাবে সমাজকে টিকিয়ে রাখতে হলে আসুন না ঝেড়ে ফেলি সকল অসঙ্গতি কে :)
 

শুরুটা আপনি করুন না। কি , করবেন তো? 
             আমার এই লেখাটি শুধুমাত্র একজন মেয়েকে নিয়ে নয়। এই কথাগুলি সমান ভাবে একটি ছেলের জন্যও প্রযোজ্য। ভুলত্রুটি ক্ষমা সুন্দর চোখে দেখবেন। একজন মেয়ে বলতে আমি শাশুড়ী সহ সকল মাতৃস্থানীয় সবাইকে বুঝিয়েছি।
বিয়ে ! অতঃপর কিছু ভুল ধারনা।


আপনারাও আপনাদের সাথে ঘটে যাওয়া মজার মজার বা স্মরনীয় ঘটনা শেয়ার করতে পারেন।
লেখা পাঠাতে পারেন hazi420@gmail.com
যদি লেখাটা ভাল লেগে থাকে তবে শেয়ার করুন।
Previous Post
Next Post

শেখা এবং তা সকলের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য পরে থাকি অনলাইনে। ছোট্ট করে বললে আমাকে পাগল বলা চলে। খারাপ কাজকে খারাপ এবং ভাল কাজকে ভাল বলতে আমার বিন্দুমাত্র দেরী হয় না।

ফেসবুকে আমিটুইটারে আমি

Related Posts

Join Us

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।